• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Friday, January 15, 2016

অত্রি ভট্টাচার্য


আমাদের জানানো হয়নি কে কবে কার দাড়িতে 
আত্মগোপন করবে। বুদ্ধির গোড়ায়
সুতো বেঁধে কার্সার চালানোর
কথাও তথৈবচ। এখন নতির দিন।
রোজ বিকেলে পা থেকে রাইটার্স অবধি
দীর্ঘ ঝাড়লণ্ঠন সিরিজে জ্বলতে আরম্ভ করে।
মানুষের প্রত্যহ শুরু হয় প্রথার অধীনে।

আমাদের জানানো হয়নি ভেবে দুঃখের সবুজায়ন 
সেই যে সূচনা করি, পরস্পরের মধ্যে মরুভূমি না 
দেখে আমরা থামব না।

তারপর তো ফকিরের অন্ন !


ভদ্রলোকেরা নোংরা হচ্ছেন। বৌ-ঠাকুরানীর ঝাঁট
পাতালের প্রশ্ন পৌঁছে দিয়ে আসছে আতপ উত্তর পর্যন্ত। অথবা
প্রশ্নের সাইকেল উত্তরে গিয়েই, তার আর কোন
দিক ও দ্বেগ নেই।  বৌ-ঠাকুরানীতে
কাপড়ের ভাই আলগোছ, সারাদিনের ফোন
রোদ পরে আছে। সিঁদুর মেটামর্ফ করেছে কপালে
তিনি বি-ভাষীয় এক আলো যেন বাবুদের ঘাম
জানলা-কে-জানলা পর্দাপূরণ করে দিচ্ছেন

এই রাস্তায় কেউ দাড়াক, কেউ দেখুক, অন্তত দরজাটির

একদিন-ও খালিপেট থাকল না।


এখনও নিখাদ নই ভালোবাসা ফুলে আছে কিনা
এই রাত্রের গোলকে বিন্দু বিন্দু জল
সাদা মদ দুর্দান্ত হচ্ছে চৌকিতে।
গেলাস টেনে বসা যাক, নাকি গল্পকার?
এসব হারজিৎ লিখছ যখন, বরং
প্ল্যানটি নির্দিষ্ট করো অঙ্গগোলাপে। কে না জানে
কাঁটা ও পরিবেশসহ তার আর নিঁখুৎ হয়ে ওঠা
হয় না কখনো। যখন ঝড় আসে পাশবালিশে
হৃত পুরুষটিই তাকে কাছে নেয়, ঘড়িভোর
জেগে কথা বলে।
সুতালো ক্ষরণে তাড়া তাড়া জন্মগ্রন্থি ভিজে যায়।

এসব গল্প যখন লিখছ প্রলাপ, তার
হারজিৎ-এর সমস্তটাই তোমার জানা।
সমস্তটার নাক-ও সুগন্ধ খোঁজে। সুতো হারিয়ে গেলে
নাড়ী ছিঁড়ে নিয়ন্ত্রণ পড়িয়ে দেয় গলায়।

ব্যর্থ মানুষ ছাত খুঁজছে,

অল্টারনেটিভিটি।





My Blogger Tricks

1 comment:

  1. ব্যর্থ মানুষ,মানুষ ব্যর্থ হলে অনেক কাল না খুঁজেও বেড়ায় মাটি ও আকাশের মাঝামাঝি,

    ReplyDelete