• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Friday, January 15, 2016

সৌমাভ

ফসিল

ঝড়শেষে       গুমবাতাস
 নিশ্চল           সাপের
   খোলসের ছায়ায় খড়ের
     ফাঁস ধুলোগায়ে
        মেশে

   যেন, নাভি অবধি ঝুলে
   থাকা প্রাচীন স্থূল বৃদ্ধার
        দামড়া
ফসিল স্তন সময়ের ঘুণপোকার ঠোঁটে
  পশ্রয়ভরে নামিয়ে এনেছে আধ-
       কামড়ানো
     নির্বোধ শাঁসহীন
        চামড়া।




মৃত্যু

দুহাতে বিবশ হাঁটু
মেয়েটা কাঁদছে চারদিন ধরে কাঁদছে মেয়েটা
ঊরুসন্ধিক্ষণে গলিতমৃতমুখ

জন্ম দিতে চেয়ে দুঃসাহসী
বাতাসের সংস্পর্শে মরে যায় অস্ফুট কুঁড়ি
মৃত্যুমুখে ছেলেটার স্বর্গঝিলিক
চা
সে
কে
ন্ড

৩।
দৈনন্দিন মৃত্যুতে
প্রতিটি হাসি পুংলিঙ্গ
প্রতিটি কান্না স্ত্রীলিঙ্গ।



ন্যাতা

আমার মায়ের পুরানো ছেঁড়া ব্লাউজ দিয়ে
ঘর পরিষ্কার করছে কাজের মেয়েটা।
আমি বিমোহিত হয়ে দেখি সেই দৃশ্য
ও আঁচল টেনে টেনে সংলগ্ন হয়ে ঘর মুছতে থাকে।
ওর অন্যমনস্কতার সুযোগে চিৎ হয়ে শুয়ে পড়ি ঐ ন্যাতার তলায়।
শরীরের ভিতরে চুঁইয়ে চুঁইয়ে ঢুকছে ময়লা জল।
আমার জিভ আমারই কানে কানে বলে-
বাছার দুধের দাঁত এখনো পড়েনি।

আমি আমাদের বাড়ীর কাজের মেয়ের হাতে কামড়ে দিয়ে বলি-
তোমার আঙুলের গন্ধ আমার মায়ের স্তনের মতো





 
                                 




My Blogger Tricks

13 comments:

  1. This comment has been removed by the author.

    ReplyDelete
  2. This comment has been removed by the author.

    ReplyDelete
  3. This comment has been removed by the author.

    ReplyDelete
  4. কলমের খিদে খুব বেশি!!!

    আর, মৃত্যুতে স্ত্রী লিঙ্গ কেঁদে ভাসায়, অভিজ্ঞতায় জানি। পুরুষ লিঙ্গ হাসে কেন??? বোকা, পাগল না সবজান্তা!! জানা নেই!

    ReplyDelete
    Replies
    1. Dhonyobad. ..
      Ekhane je mrityur kotha bola hoyechhe ta 'common death' noy. "Doinondin" sobdo ti lokkho korun. Seisob "asfuto kuri" der mrityur kotha bola hoyechhe jara prithibite pran pete parto. .ei protiniyoto ghotonay purush o narider vinno 'saririk' onuvuti bornito hoyechhe...jodio ekkhane kono message deoya hoyni..sudhu chobita tule dhora hoyechhe (jani, oi somoy mrityur kotha nari ba purush keu vabe na, kintu kolom vabe. ..)

      Delete
    2. This comment has been removed by the author.

      Delete
  5. This comment has been removed by the author.

    ReplyDelete
  6. This comment has been removed by the author.

    ReplyDelete
  7. দারুণ ভালো লাগা ...কবির কলম যাথার্থ আধুনিকতায় উত্তির্ণ।এগিয়ে চলুক স্বমহিমায়।

    ReplyDelete
  8. বোঝা গেল। তবে পাঠকের স্বাধীনতা আছেই, তার নিজের মত করে মৃত্যু বা জীবন কল্পনা করে নেবার। :)

    ReplyDelete
  9. বোঝা গেল। তবে পাঠকের স্বাধীনতা আছেই, তার নিজের মত করে মৃত্যু বা জীবন কল্পনা করে নেবার। :)

    ReplyDelete