• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Friday, January 15, 2016

আলোক সরকার

এক দুই

যারা দূরে সরে যায়
            তাদের দিকে আমার অপছন্দ।
হাওয়াকে বলি, তুমি দূরে সরে যাও কেন?
            দূরে যাওয়া ভালো নয়।
নদীর জলকে বলি তুমি দূরে চলে যাচ্ছ কেন?

            দূরে যাওয়া ভালো নয়।
ফুলগাছকে ছেড়ে ভেসে যাচ্ছে, পথিক
            এক দেশ থেকে অন্য দেশে।
আমি একটা বড় থাকার কথা ভাবি
            যা কোনোদিন ফুরোয় না।
সকালবেলা উঠে দেখি পাহাড়টা ঠিক জানলার সামনে,
স্থলপদ্ম ঠিক আগের মতো
আর সেই মৌমাছিগুলো তারা ভরসকালেই এসে হাজির।
কত বড় একটা ধ্বনি বেজে ওঠে না! এক দুই তারপর
            তিন চার।


বীক্ষণ

দিন দর্শনায় হোক
একটা বাড়ির সঙ্গে অন্য বাড়ির
ব্যবধান
একটা বৃক্ষের পাশে দ্বিতীয় বৃক্ষ

দ্বিতীয়তা স্পর্শময় উপস্থাপন
তা বীক্ষণ চায়।
সেই বীক্ষণ যা বস্তুর সঙ্গে বিভেদ ঘটিয়ে
তাৎপর্য হয়।

সেই অতলান্ত আবহাওয়া
যা
সব বাড়ির সঙ্গে নিজের উপস্থিতির
মাপজোখ করে।
বসন্তের সঙ্গে গৃহ প্রত্যাবর্তনের।

ছায়া রোদ্দুরের বাড়ি।
বীতধর্ম বাড়ে।
খাঁ খাঁ নিমগ্ন।
উৎসবের প্রকারান্তর।


*** ২০১৬ সাহিত্য আকাদেমি পেলেন কবি আলোক সরকার তার কাব্যগ্রন্থ শোনো জবাফুল এর জন্য। বাক্ এর পরিচালক কবি অনুপম মুখোপাধ্যায় টেলিফোনে কবিতাটা নিয়েছিল। আলোক সরকার বলেছিলেন ওটা তাঁর সেই মুহূর্তের সবচেয়ে প্রিয় কবিতা। 'বাক'-কে দিচ্ছেন।
বাক্ দেওয়া কবির কবিতাটি পড়তে ক্লিক করুনঃ  শোনো জবাফুল – আলোক সরকার 

My Blogger Tricks

4 comments:

  1. অসাধারণ আলোকদার কবিতা দুটি!কবিকে প্রণাম...

    ReplyDelete
  2. "আমি একটা বড় থাকার কথা ভাবি "...এই অকপট সৎ সারল্য খুব কমজনের আছে। দারুণ

    ReplyDelete
  3. পরিচ্ছন্ন কবিতাগুলি--মনে ছায়া ফেলে--

    ReplyDelete